spot_img
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
29 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_img
আরও
    DinBartaধর্মইসলামমাহরাম ছাড়াই ওমরাহ করতে পারবেন সৌদি নারীরা
    spot_imgspot_img

    মাহরাম ছাড়াই ওমরাহ করতে পারবেন সৌদি নারীরা

    নারীদের ওমরাহ পালনে দীর্ঘদিনের রীতিতে ছেদ টানছে সৌদি আরবের সরকার। এখন থেকে পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই দেশটির ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীরা ওমরাহ পালনে যেতে পারবেন।

    তবে এক্ষেত্রে শর্ত আরোপ করে বলা হয়েছে, পুরুষ সঙ্গীহীন ওইসব নারীদের একটি দল বা গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে ওমরাহ পালনে যেতে হবে। খবর গালফ নিউজের।

    আরও পড়ুনঃ নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব, শুরু হচ্ছে হজ

    এ বিষয়ে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ বা হজযাত্রার জন্য আবেদনকারী নারীদের কোভিড-১৯ টিকার ব্যাপারে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে ওইসব নারীদের কমপক্ষে টিকার এক ডোজ নিশ্চিত থাকতে হবে। শারীরিক কোনো অসুস্থতা থাকলেও তাদের আবেদন বাতিল হবে।

    সৌদি আরবে অবস্থানকারী এবং সৌদি নাগরিক হয়েও গত পাঁচ বছর হজ করেননি, এমন ব্যক্তিরা এ বছর হজযাত্রার আবেদন করতে পারবেন।

    সব বয়সী নারীদের অভিভাবক ছাড়াই হজ পালনের অনুমতি দিয়ে গত বছর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল সৌদি সরকার। ওই ঘোষণাতেও দল বা গ্রুপের সঙ্গে নারীদের হজযাত্রার কথা বলা হয়েছিল।

    সৌদি নারীদের আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার পথে শুরু থেকেই সহায়ক ভূমিকা রাখছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি ক্ষমতায় আসার পরই তাদের দেশের নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানোর পাশাপাশি বিদেশে একা ভ্রমণের অনুমতি দেন। এমনকি স্টেডিয়ামে বসে খেলা দেখা এবং সমুদ্র সৈকতে অবাদে ঘুরাফেরার বাধাও তুলে নেন তিনি। রক্ষণশীল সৌদি আরবে সামাজিক সংস্কারে বিগত বছরগুলোতে ব্যাপক উদ্যোগ নিয়েছেন যুবরাজ সালমান।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা