spot_img
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
24 C
Bangladesh
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
spot_img
আরও
    DinBartaব্যবসা ও বাণিজ্যএমএফএসে ৬৫% লেনদেন হওয়া সত্ত্বেও বিকাশ এখনো লোকশান করছে কেন?
    spot_imgspot_img

    এমএফএসে ৬৫% লেনদেন হওয়া সত্ত্বেও বিকাশ এখনো লোকশান করছে কেন?

    মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (MFS) সেক্টরে ৬৫% লেনদেন বিকাশের মাধ্যমে হওয়া সত্ত্বেও বিকাশ এখনো লোকশান করছে কেন?

    বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমে বর্তমানে সবচেয়ে প্রমিজিং সেক্টর হচ্ছে ফিন-টেক। বাংলাদেশে প্রত্যেক তিনজনে দুইজনের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (MFS) একাউন্ট আছে, অর্থাৎ বাংলাদেশে মোবাইলে ব্যাংকিং-এর সাথে যুক্ত ১০ কোটিরও বেশি মানুষ।

    প্রতিদিন ২ হাজার ১৬৩ কোটি টাকারও বেশি লেনদেন হয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে। এর মাঝে ৬৫%ই হয় বিকাশের মাধ্যমে।

    অন্যান্য ইনোভ্যাটিভ হাই-টেক ইন্ড্রাস্ট্রির মতো ফিন-টেক ইন্ড্রাস্ট্রিও চালিত হচ্ছে ABCD টেকনোলজি দ্বারা। ABCD – আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স(AI), ব্লকচেইন, ক্লাউড কম্পিউটিং এবং ডেটা এনালিটিক্স।

    বাংলাদেশে বর্তমানে একটিভ ১২০০ স্টার্টাআপ আছে, যার মাঝে ১১২ টি ফিন-টেক কোম্পানি। করোনা মহামারীর ফলে গত বছরে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের লেনদেনের হার অবিশ্বাস রকম ভাবে বেড়েছে।

    ২০২০ এর আগস্ট থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত বাংলাদেশে এক বছরে ১ কোটি ২০ লাখ নতুন মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলা হয়েছে।

    সম্প্রীতি সফট ব্যাংকের ফান্ডিং পেয়ে বাংলাদেশের লীডিং ফিন-টেক কোম্পানি বিকাশ দেশের প্রথম অফিশিয়াল ইউনিকর্নে বা বিলিয়ন ডলার স্টার্টাআপে পরিণত হয়েছে।

    তবে লীডিং পজিশনে থাকলেও বিকাশ এখনও লাভজনক প্রতিষ্ঠান না, যদিও শুরুতে বিকাশ লাভজনক ছিলো। তবে বিগত তিন বছর যাবত বিকাশ লোকশান গুনছে। গত বছর অর্থাৎ ২০২১ সালে বিকাশের লোকশানের পরিমাণ তার আগের বছরের তুলনায় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে হয়েছে ১২৩ কোটি ডলার।

    তো বিকাশ কেন লোকশান করছে?

    আসলে বিকাশ এখন লাভের দিকে ফোকাশ করছে না, বরং ফোকাশ করছে বিজনেস গ্রোথ বা প্রবৃদ্ধির দিকে। বিকাশ তাদের ব্যবসা বৃদ্ধি ও নতুন নতুন সার্ভিস যোগ করতে প্রচুর খরচ করছে। তাছাড়া ম্যাসিভ গ্রোথের লক্ষ্যে বিকাশ নতুন প্রযুক্তির প্রবর্তন, এজেন্টদের প্রশিক্ষন, মানব-সম্পদ ও অবকাঠামোগত উন্নয়নে প্রচুর টাকা ঢালছে।

    এসব কারণেই মূলত তারা ২০১৮ সালের পর থেকে লাভ করতে পারছে না বা তাদের আয়ের থেকে ব্যয়ের পরিমাণ বেশি হচ্ছে। তবে এসব খাতে খরচ করার ভালো ফলাফলও পাচ্ছে বিকাশ, এবং খুব অচিরেই তারা লাভ করা শুরু করবে।

    লোকশান হওয়া সত্ত্বেও কেন বিকাশ ইউনিকর্ন হয়ে গেল বা তাদের ভ্যালুয়েশন বিলিয়ন ডলার ছাড়িয়ে গেল?

    টেক কোম্পানিগুলোর ভ্যালুয়েশন তাদের আয়ের উপর নির্ভর করে না, নির্ভর করে গ্রোথ বা বৃদ্ধির উপর। এজন্য টেক কোম্পানিগুলো তাদের গ্রোথের দিকে বেশি ফোকাশ করে, এমন কি ক্রমাগত লোকশান করা সত্ত্বেও। কারণ গ্রোথ বেশি হলে একসময় লাভ আসবেই।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা