spot_img
শনিবার, মে ১৮, ২০২৪
29 C
Bangladesh
শনিবার, মে ১৮, ২০২৪
শনিবার, মে ১৮, ২০২৪
spot_img
আরও
    DinBartaদেশজাতীয়গুগল ড্রাইভের জায়গা খালি করার উপায়
    spot_imgspot_img

    গুগল ড্রাইভের জায়গা খালি করার উপায়

    বর্তমানে অনলাইনে ফাইল আদান প্রদান যত গুলা মাধ্যম আছে তার মাঝে গুগল ড্রাইভ অন্যতম। চলুন জেনে নেওয়া যাক গুগল ড্রাইভের জায়গা খালি করার উপায় ৭ উপায়।

    অনলাইনে নিরাপদে ফাইল সংরক্ষণ ও আদান-প্রদানের সুযোগ থাকায় অনেকেই গুরুত্বপূর্ণ তথ্য জমা রাখেন গুগল ড্রাইভে। তবে একটি গুগল অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইন তথ্যভান্ডারটিতে বিনা মূল্যে সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য জমা রাখা যায়।

    আরও পড়ুনঃ স্মার্টফোন ব্যবহারে চোখ নিরাপদ রাখার উপায়

    ফলে এই ১৫ গিগাবাইট ধারণক্ষমতার মধ্যেই জিমেইল, গুগল ড্রাইভ, ফটোজ, ডকস, শিটস, স্লাইডসের সব তথ্য জমা রাখতে হয় ব্যবহারকারীদের। ধারণক্ষমতা শেষ হয়ে গেলে বাড়তি তথ্য জমা রাখার জন্য অর্থ গুনতে হয়। তবে চাইলেই কিছু কৌশল অবলম্বন করে গুগল ড্রাইভের জায়গা খালি করা যায়।

    গুগল ড্রাইভের জায়গা খালি করার জন্য ট্র্যাশ মুছে ফেলা

    গুগল ড্রাইভ থেকে কোনো ফাইল মুছে ফেলার পর সেগুলো স্থায়ীভাবে মুছে যাওয়ার বদলে ৩০ দিন পর্যন্ত ট্র্যাশ ফোল্ডারে জমা থাকে। ফলে ট্র্যাশ ফোল্ডারে থাকা ফাইলগুলোও গুগল ড্রাইভে জায়গা দখল করে রাখে। আর তাই গুগল ড্রাইভের জায়গা খালি করার জন্য প্রথমেই ট্র্যাশ ফোল্ডারে থাকা সব ফাইল মুছে ফেলতে হবে।

    জিমেইলের অপ্রয়োজনীয় অ্যাটাচমেন্ট মুছে ফেলা

    জিমেইলে থাকা অ্যাটাচমেন্ট ফাইলগুলো গুগল ড্রাইভের জায়গা দখল করে রাখে। ফলে জিমেইলে অন্যদের পাঠানো তুলনামূলক কম গুরুত্বপূর্ণ বা অপ্রয়োজনীয় ই–মেইলের অ্যাটাচমেন্ট ফাইলগুলো মুছে ফেলতে হবে।

    গুগল মিটের ভিডিও মুছে ফেলা

    গুগল মিটে করা অনলাইন সভার ভিডিও অনেকেই ধারণ করে রাখেন। এসব ভিডিও গুগল ড্রাইভে তুলনামূলক বেশি জায়গা দখল করে রাখে। এ সমস্যা সমাধানে অপ্রয়োজনীয় সভার ভিডিওগুলো মুছে ফেলতে হবে। এ ছাড়া গুরুত্বপূর্ণ ভিডিওর সংখ্যা বেশি হলে সেগুলো কম্পিউটারে নামিয়ে গুগল ড্রাইভ থেকে মুছে ফেলতে হবে।

    আরও পড়ুনঃ আইফোনের তথ্য ব্যাকআপ করার নিয়ম

    গুগল ফটোজের ব্যাকআপ বন্ধ

    স্মার্টফোনের গ্যালারিতে থাকা ছবি স্বয়ংক্রিয়ভাবে গুগল ফটোজের ব্যাকআপে সংরক্ষিত হয়, যা গুগল ড্রাইভের জায়গা দখল করে রাখে। এ সমস্যা সমাধানে স্মার্টফোনে গুগল ফটোজের ব্যাকআপ সুবিধা বন্ধ রাখতে হবে।

    বড় ফাইল জিপ ফরম্যাটে সংরক্ষণ

    গুগল ড্রাইভে আকারে বড় ফাইল সংরক্ষণ করতে চাইলে জিপ বা আরএআর ফরম্যাটে আপলোড করে রাখতে হবে। এতে করে বড় আকারের ফাইল গুগল ড্রাইভে কম জায়গা দখল করবে।

    গুগল স্টোরেজ ম্যানেজার ব্যবহার

    গুগল ড্রাইভের জায়গা ব্যবস্থাপনার জন্য গুগল স্টোরেজ ম্যানেজারে ওয়েবসাইটে (https://one.google.com/u/1/storage) প্রবেশ করে কোন ফাইল কত জায়গা দখল করে রয়েছে, তা জানতে হবে। এরপর অপ্রয়োজনীয় ও কম গুরুত্বপূর্ণ যেসব ফাইল বেশি জায়গা দখল করে রেখেছে, সেগুলো মুছে ফেলতে হবে।

    শেয়ারড স্টোরেজ যাচাই

    অন্য কারও সঙ্গে গুগল ড্রাইভের স্টোরেজ শেয়ার করা থাকলে তা যাচাই করতে হবে। প্রয়োজনে অন্যদের জমা রাখা অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলতে হবে।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা