spot_img
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
29 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_img
আরও
    DinBartaCOVID19করোনাভাইরাসের নতুন ধরন এক্সই, ওমিক্রন থেকে ১০% বেশি সংক্রামক
    spot_imgspot_img

    করোনাভাইরাসের নতুন ধরন এক্সই, ওমিক্রন থেকে ১০% বেশি সংক্রামক

    ওমিক্রনের চেয়ে ১০ শতাংশ বেশি সংক্রামক করোনাভাইরাসের নতুন ধরন এক্সই ‘XE’ এই তথ্য জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা: মো: শারফুদ্দিন আহমেদ।

    নতুন এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কবার্তা দিয়ে তিনি বলেন, করোনাভাইরাসের এই এক্সই ভ্যারিয়েন্টটি ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। প্রকাশিত গবেষণা অনুযায়ী, ওমিক্রন রূপের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই মিউটেশন এক্সই ধরনটি সৃষ্টি হয়েছে।

    আরও পড়ুনঃ বেগুনী নিয়ে প্রধানমন্ত্রীকে কুরুচিপূর্ণ মন্তব্য করায় পুলিশ হেফাজতে যুবক

    শুক্রবার (৮ এপ্রিল) বিকেলে বিএসএমএমইউয়ের শহীদ ডা: মিল্টন হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৭১তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সতর্কবার্তা দেন।

    বিএসএমএমইউ উপাচার্য বলেন, আগের থেকে অনেক অবনতির দিকে যাচ্ছে চীনের সবচেয়ে বড় বাণিজ্যিক নগরী সাংহাইয়ের করোনা পরিস্থিতি। লকডাউন দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। হংকং তাইওয়ানের অবস্থাও তেমন ভালো না।

    করোনাভাইরাসের নতুন ধরন এক্সই নিয়ে চিকিৎসক হিসেবে সবাইকে অতি সতর্ক থাকার পরামর্শ দেন।

    তিনি বলেন, সম্প্রতি ভারতে প্রথম বারের মতো শনাক্ত হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট এক্সই। মুম্বাইয়ের একজনের শরীরে কোভিড-১৯ এর এই নতুন ধরন শনাক্ত হওয়ার নিশ্চিত খবর পাওয়া গেছে।

    আরও পড়ুনঃ আমাকে জামিন দেন, আমার বউকে সবাই চোরের বউ বলে ডাকে: সাহেদ

    সভায় সাংগঠনিক বিষয় ছাড়াও সামনে ভর্তি পরীক্ষা সংক্রান্ত আলোচনা হয়। একই সঙ্গে চারটি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্যদের বরণ করে নেওয়া হয়।

    বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

    সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের কোষাধ্যক্ষ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুল রশীদ ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, শাহাজালাল বিজ্ঞান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা