spot_img
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
26 C
Bangladesh
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
spot_img
আরও
    DinBartaদিন প্রযুক্তিওয়েবসাইট URL-এর শুরুতে লক চিহ্ন থাকে কেন?
    spot_imgspot_img

    ওয়েবসাইট URL-এর শুরুতে লক চিহ্ন থাকে কেন?

    গুগলে বা ইন্টারনেট ব্রাউজার যেয়ে ওয়েবসাইট URL কোনো কিছু সার্চ করার পর অসংখ্য ওয়েবসাইট সাজেস্ট করে গুগল। এরপর পছন্দমতো একটিতে ঢুকে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন।

    তবে কখনো খেয়াল করেছেন কি, বেশিরভাগ ওয়েবসাইট URL (Uniform Resource Locator) সামনে একটি তালা চিহ্ন দেখা যায়। এর অর্থ জানা না থাকায় এড়িয়ে যান ব্যাপারটা। এর কিন্তু নির্দিষ্ট একটি অর্থ আছে।

    যদি ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে একটি প্যাডলক বা লক আইকন দেখতে পান। এর অর্থ হলো আপনি যে ওয়েবসাইট অ্যাক্সেস করছেন, তা এইচটিটিপিএস (HTTPS) কি না। অর্থাৎ এই ওয়েবসাইট আপনার ফোনের ডেটা নিরাপদে রাখছে কি না তা জানতে পারবেন।

    আরও পড়ুনঃ দেশের সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

    এইচটিটিপিএস হলো হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর একটি প্রোটোকল, যা আপনার ব্রাউজার এবং ওয়েবসাইটের সার্ভারের মধ্যে থাকা ডেটা এনক্রিপ্ট করে।

    তবে সব ওয়েবসাইটে এমন হয় না। যেগুলোতে লুক চিহ্ন থাকবে বুঝে নেবেন সেগুলো নিরাপদ। অর্থাৎ আপনার ফোনের কোনো ডেটা অ্যাপটি চুরি করতে পারবে না। এটি আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করে। তাই অধিকাংশ ক্ষেত্রেই আপনি এই লক চিহ্নটি দেখতে পাবেন।

    খেয়াল করে দেখতে পাবেন, এইচটিটিপিএস ব্যবহার করা ওয়েবসাইটগুলোতেই লক চিহ্নটি থাকে। অর্থাৎ এই ধরনের ওয়েবসাইটগুলোতে সার্টিফিকেট অথরিটি দ্বারা জারি করা এসএসএল/টিএলএস প্রশংসাপত্র রয়েছে, যাতে এটি প্রমানিত হয় যে, আপনি যে ওয়েবসাইটটি ব্যবহার করছেন সেটি বৈধ।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা