spot_img
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
29 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_img
আরও
    DinBartaদেশকর্তব্যপরায়ণ ও মানবিকতায় খোকসা থানার ওসি সৈয়দ আশিকুর রহমান
    spot_imgspot_img

    কর্তব্যপরায়ণ ও মানবিকতায় খোকসা থানার ওসি সৈয়দ আশিকুর রহমান

    সজল রায় স্টাফ রিপোর্টারঃ

    কুষ্টিয়া জেলার খোকসা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব সৈয়দ আশিকুর রহমান খোকসা থানায় যোগদানের পর থেকে সে সকল শ্রেণির মানুষের সাথে তার মতবিনিময় করছেন সকল মানুষ কে পুলিশের সেবার আওতায় এনে দৃষ্টান্ত স্থাপন করেছেন সকল অপরাধীদের বেলায় জিরো টলারেন্স নীতির অনুসরন করে বিভিন্ন অপরেশন পরিচালনা করে মাদক কারবারি সহ অনেক গুরুত্বপূর্ণ অপরাধীদের গ্রেফতার করেছেন।

    ভাল মন মানসিকতা , বিচার বুদ্ধি, মূল্যবোধ ও উদার মন , ইচ্ছা শক্তি এবং দায়িত্ব কর্তব্যকাজে মনোযোগী হওয়া, তার অধিনস্তদের কর্তব্যকাজে একদিকে কড়াকড়ি শাসন অন্যদিকে ভালবাসা দেওয়া নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালন করাটা খুবই কঠিন কাজ। অনেক চড়াই উৎরাই পেরিয়ে যে এ কাজ গুলো করে তার ইউনিটকে জ্ঞ্যানোর মাধ্যমে শৃঙ্খলভাবে রাখতে পারেন তিনিই হচ্ছেন কর্তব্যপরায়ণ মানবিক গুণাবলীর অধিকারী। সরকারের অর্পিত দায়িত্ব পালন করা এবং মূল্যবোধের মাধ্যমে মানুষের প্রতি অতি সহজেই সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়াটাই হচ্ছে মানবিকতা। মানবিকতার মূল মন্ত্র হচ্ছে মানুষের কল্যাণ, জাতির কল্যাণ, সমাজের কল্যাণ, সাংস্কৃতিক কল্যাণ মোট কথা মানুষকে ভালভাবে আপন করে নেওয়া, মানুষের জন্য ভালো কিছু করা এবং মানুষের উন্নতি সাধন করার নামই মানবিকতা। গত বছর করোনার কারণে অনেক দিন দেশে লকডাউনের সময় অনেক পুলিশকে দেখেছি তাদের ব্যক্তিভাবে অসহায় গরীব মানুষকে খাদ্য সহায়তা প্রদান করতে। মানুষের সেবা করতে গিয়ে বিভিন্ন পেশাজীবির মতো বেশ কয়েকজন পুলিশ সদস্য করেনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন। খুব কাছ থেকে দেখেছি মানবিকতা, অমানবিকতা, নির্মমতা, নিষ্ঠুরতা, কঠোরতা ,ও ভালাবাসা দেয়া। আজকের এ লেখাটি বলতে পারেন পুলিশকে নিয়ে । পুলিশ সদস্যরা দিন রাত মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে অতন্দ্রপ্রহরীর মতো কাজ করে। জনগনের জানমাল ও সম্পদের নিরাপত্তা বিধান, অপরাধ প্রতিরোধ ও দমনে প্রধান ভূমিকা পালন করে থাকেন। তারা আমাদের সেবা দিচ্ছে বলেই আমরা নিশ্চিন্তে থাকতে পারছি, চলতে পারছি, রাতে নির্ভয়ে ঘুমাতে পারি, কর্মজীবনে , ব্যবসা বাণিজ্যে সবকিছুইতেই বলতে গেলে স্বাধীনভাবে চলছি। শুধু আইন পালন আর অপরাধ প্রতিরোধ বা দমনই নয় দেশের অর্থনৈতিক অগ্রগতির ধারা অব্যাহত রাখতে পুলিশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। পুলিশ সদস্যরা তাদের উদ্ভাবনী ক্ষমতা আর পেশাদারিত্ব দিয়ে অপরাধ মোকাবিলায় প্রতিনিয়ত সৃজনশীলতার পরিচয় দিচ্ছেন। সমস্যা বিপদ আপদ হলেই আমরা পুলিশের সাহায্য নিচ্ছি। পুলিশ এসে আমাদের পাশে দাঁড়াচ্ছে।

    FB IMG 1643269018366

    সৈয়দ আশিকুর রহমান বলেন,
    মানুষের শেষ ভরসা স্থলও হচ্ছে পুলিশ। আবার কোন কোন মানুষের ব্যক্তি স্বার্থহানি হলে পুলিশ নিয়ে বিরুপ মন্তব্যও করে থাকেন হরহামেশা, হয়তো না বুঝে না শুনে নিজের স্বার্থ না পেয়ে এটা করে থাকেন যা মোটেই সমীচিন নয়। পুলিশের হাতে গোনা দু একজন সদস্যের কোন অপ্রীতিকর ঘটনার জন্য পুরো পুলিশ বাহিনীর বদনাম কোনভাবেই হতে পারেনা। হাতে গোনা দু একটা ছিটেফোটা ও বিচ্ছন্ন ঘটনার জন্য পুলিশ ও পুলিশকে আইনের দিক দিয়ে কোনভাবেই ছাড় দেয়না যেটা আমরা অবলোকন করছি। একটু চোখ মেলে খুঁজলেই দেখতে পারি পুলিশের অসংখ্য সুনাম খ্যাতি এবং অবদান রয়েছে যা লিখে শেষ করা যাবেনা। পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ পুলিশ সদস্যরা। দীর্ঘ ৯ মাস জুড়ে দেশব্যাপী গেরিলা যুদ্ধে পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করে । যুদ্ধে ১২৬২ জন শহীদ পুলিশ সদস্যের তালিকা স্বাধীনতা যুদ্ধের দলিলে দেখতে পাওয়া যায়।

    খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অনেক সুনাম অর্জন করেছেন অতি অল্পসময়ের মধ্যে। তার সকল কার্যক্রমে খোকসা উপজেলা বাসি ধন্য আইন শৃংখলা রক্ষায় যেমন কঠিন ঠিক তেমন সকল শ্রেণির মানুষের সাথে তার বন্ধু সূলভ আচরণে মুগ্ধ। তেমনি একজন ন্যায় নিষ্ঠাবান কর্তব্যপরায়ণ পুলিশ অফিসার হিসেবে ব্যতিক্রম নন খোকসা থানার সুযোগ্য অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান । খোকসা থানার ওসি সৈয়দ আশিকুর রহমান যোগদান করার পর বদলে যায় এই থানার চিত্র। থানাকে মানুষের সেবাস্থলে রুপ দিয়েছেন বলে খোকসা উপজেলাবাসী জানালেন। ওসি সৈয়দ আশিকুর রহমান তার অধিনস্ত সকল পুলিশ কর্মকর্তা ও সদস্যদের কড়াকড়ি নির্দেশনা দিয়েছেন টাকার পিছনে ছোটা যাবেনা, ন্যায় নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালন করতে হবে মানুষকে সেবা দিতে হবে । তিনি আরও বলেন সরকার মাস শেষে আমাদের বেতন দিচ্ছে সেই বেতনে যদি কোন পুলিশ সদস্যের না হয় তবে এ থানা থেকে স্বেচ্ছায় চলে যেতে পারেন কিন্তু অবৈধভাবে টাকা কামানোর নেশা বাদ দিন মানুষের সেবা করেন নতুবা এখানে থাকা যাবেনা বলে কড়াভাবে হুঁশিয়ারী করেছেন।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা