spot_img
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
30 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_img
আরও
    DinBartaদেশজাতীয়ইসির তৎপরতায় ভোটে আশার আলো
    spot_imgspot_img

    ইসির তৎপরতায় ভোটে আশার আলো

    দায়িত্ব নেওয়ার পরেই ইসির তৎপরতায় ভোটে আশার আলো জাগিয়েছে, নির্বাচন কমিশন জানিয়েছিলেন আগামীতে সকল ভোট হবে সুষ্ঠু-নিরপেক্ষ। এরপর গত দুইমাস রুটিন কাজকর্ম করেছেন পুরো কমিশন।

    নতুন কমিশনের কাছে প্রথম ভোট চ্যালেঞ্জ কুমিল্লা সিটি করপোরেশনসহ কয়েকটি স্থানীয় সরকার নির্বাচন। আর একে কেন্দ্র করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কঠোর অবস্থান নিয়েছেন ইসি।

    যদিও নির্বাচন কমিশনের মতে, এখানে কঠোর কিংবা নরমের কিছু নেই। আইনের বিধান অনুযায়ীই ইসি কাজ করছে।

    আরও পড়ুনঃ ছাত্রদল সরকার পতনের আগে ঘরে ফিরবে না: ফখরুল

    কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে গত ২৭ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করেন। এরপর ২৪ এপ্রিল প্রথম কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে এ কমিশন। এছাড়া দেশের ১৩৫টি ইউনিয়ন পরিষদ, সাতটি পৌরসভা ও তিনটি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিলও দেওয়া হয়েছে।

    প্রথম ভোটের চ্যালেঞ্জ হিসেবে একে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে নানা পদক্ষেপ নিয়েছেন কমিশন। এমনকি ভোটে সহিংসতা প্রতিরোধ ও অনৈতিক প্রভাব বিস্তার রোধে মাঠ প্রশাসনকে হুঁশিয়ার করা হয়েছে।

    যেখানে অন্যায় সেখানে ইসির তাৎক্ষনিক ব্যবস্থা

    মাদারীপুরের কালকিনি উপজেলায় এক চেয়ারম্যান প্রার্থীকে মনোনয়নপত্র জমাদানে বাধা দেওয়ায় উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করে দেন নির্বাচন কমিশন। পরে ২৪ ঘণ্টার মধ্যে ঘটনার তদন্ত করে ওই উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়।

    এছাড়াও গত ১৬ মে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের কারণে কুমিল্লা সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতকে একদফা সতর্ক করা হয়েছে। একই সঙ্গে আচরণবিধিমালা অনুসরণ করার জন্য কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগ দলীয় আ ক ম বাহাউদ্দীন বাহারকে চিঠি দিয়েছে কমিশন।

    এমনকি মনোনয়নপত্র দাখিলে বাধা, দাখিলকালে বিশৃঙ্খলা সৃষ্টি ইত্যাদি অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য পূর্ব এনায়েতনগরের চেয়ারম্যান পদপ্রার্থী মাহাবুব আলমের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, এই মর্মে কারণ দর্শানোর নোটিসও দিয়েছে ইসি।

    নির্বাচন আচরণবিধি ভঙ্গ করে নির্ধারিত সময়ের আগেই নির্বাচনি প্রচারণা চালানোর দায়ে মেহেরপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মাহফুজুর রহমানকে সতর্ক করা হয়েছে।

    কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু করতে ভোটের দিন প্রতিটি কেন্দ্র ও ভোটকক্ষে সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য ভাড়া করে ৮৫০টি সিসিটিভি স্থাপনের টেন্ডারও আহ্বান করেছে ইসি।

    নির্বাচনকে প্রভাব মুক্ত রাখতে ভোটের আগে কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় সব ধরনের উন্নয়ন কাজে অর্থ ছাড় স্থগিত রাখার নির্দেশনাও দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

    ভোট নিয়ে ইসির ভাবনা

    নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, গত এক যুগে দেশের নির্বাচন ব্যবস্থাপনা নিয়ে অনেকেরই অস্বস্তি রয়েছে। এই ধারণাকে বদলে দিতে চায় কমিশন। এজন্যে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে অনুষ্ঠেয় সকল নির্বাচন সুষ্ঠু করে নিজেদের প্রতি রাজনৈতিক দলসহ ভোটারদের আস্থা ফিরিয়ে আনতে চান ইসি।

    এছাড়া গোপনীয়তা ছেড়ে নিজেদের নেওয়া সকল ব্যবস্থা জনগণকে জানাতে চান তারা। এজন্যে প্রতিটি পদক্ষেপ নেওয়ার পর ইসি গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানাতে শুরু করেছে।

    এজন্যেই ইসির সকল সিদ্ধান্ত গণমাধ্যমকে জানানো হয়েছে। এছাড়া শিক্ষাবিদ, সাংবাদিকসহ কয়েক ধরনের অংশীজনের সঙ্গে যে সংলাপ করেছে তার সারসংক্ষেপ এবং এ বিষয়ে ইসির অবস্থানও সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে।

    নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কুমিল্লা সিটি করপোরেশনসহ তফসিল ঘোষিত স্থানীয় সরকার নির্বাচনে আইন অনুসারে সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। আচরণবিধিতে কোনও শিথিলতা বরদাশত করা হচ্ছে না।

    এই কমিশনার বলেন, শক্ত বা নরম অবস্থানের বিষয় নয়, আইনে আমাদের যে ক্ষমতা দেওয়া হয়েছে সেটার প্রয়োগ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

    এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক— সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, প্রাথমিকভাবে যে পদক্ষেপগুলো আমরা দেখছি নিঃসন্দেহে তা প্রশংসার দাবিদার। তবে এগুলো অব্যাহত রাখতে হবে। আরো কঠোর হতে হবে। আর স্থানীয় সরকার নির্বাচন তো বড় কিছু নয়। সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে তাদের শক্ত ভূমিকা পালন করতে হবে। আরপিওর ক্ষমতা শক্তভাবে প্রয়োগ করতে হবে।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা