spot_img
সোমবার, জুলাই ১৫, ২০২৪
30 C
Bangladesh
সোমবার, জুলাই ১৫, ২০২৪
সোমবার, জুলাই ১৫, ২০২৪
spot_img
আরও
    DinBartaশিক্ষাআমেরিকায় শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ
    spot_imgspot_img

    আমেরিকায় শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ

    লেখাপড়া শেষ করার পর আমেরিকায় গণিত, বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রকৌশলে ক্যারিয়ার গড়তে আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ ও সহায়তার লক্ষ্যে সম্প্রতি জো বাইডেন প্রশাসন একটি নতুন পদক্ষেপ ঘোষণা করেছে।

    যেসব আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থী তাদের লেখাপড়া শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে সফল ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য দেশটিতে বসবাস ও উন্নত ক্যারিয়ার গড়ার সুবিধার্থে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে।

    আরও পড়ুনঃ ছয় বছরের শিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগ

    এই পদক্ষেপের অংশ হিসেবে, স্টেম অপশনাল প্র্যাকটিস ট্রেনিং (ওপিটি) প্রোগ্রামে ২২টি নতুন বিষয় যুক্ত করা হয়েছে। এর ফলে এফ-১ ভিসা প্রাপ্ত আন্তর্জাতিক শিক্ষার্থীরা স্টেমের নির্দিষ্ট বিষয়গুলোতে স্নাতক, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রি অর্জনের পর কাজের অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে তিন বছর যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন।

    নতুন এই পদক্ষপকে স্বাগত জানিয়ে পাঁচশ’র বেশি শিক্ষা প্রোগ্রাম পরিচালনাকারী আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান স্টাডি গ্রুপের ইউনিভার্সিটি পার্টনারশিপের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জোশুয়া রুবিন বলেন, স্টেমের বিষয়গুলো বিশ্বের শীর্ষ মেধাবীদের আমেরিকায় পড়াশোনা করতে আগ্রহী করে তুলবে।

    এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেম ডিগ্রি-পর্যায়ের প্রোগ্রামগুলোতে পড়াশোনা করতে আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষা গ্রহণের সুযোগ পাবেন। একই সঙ্গে প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন তারা।

    এছাড়া স্টেম অপশনাল প্র্যাকটিস (ওপিটি) প্রোগ্রামে নন-ইমিগ্র্যান্ট ব্রিজ ইউএসএ এক্সচেঞ্জ ভিজিটরদের সহায়তা প্রদান করবে যুক্তরাষ্ট্র সরকারের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স (ইসিএ)। এছাড়া ৩৬ মাস পর্যন্ত স্টেমের জে-১ স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের আরও বেশি একাডেমিক প্রশিক্ষণ প্রদান করা হবে। যারা বিজ্ঞান, ব্যবসা, শিক্ষা বা ক্রীড়া ক্ষেত্রে অসামান্য দক্ষতা দেখাবেন তাদের জন্য রয়েছে ও-১এ নন-ইমিগ্র্যান্ট স্ট্যাটাস।

    spot_imgspot_img

    ফলো করুন-

    সম্পর্কিত বার্তা

    জনপ্রিয় বার্তা

    সর্বশেষ বার্তা